1. admin@www.gonomullawon.com : Alomgir Aif : Alomgir Aif
  2. shihabahmmed234@gmail.com : Gono Mullawon : Gono Mullawon
  3. tanna-dianacrocodile@wintds.org : tanna-dianacrocodile :
  4. tbonitadormouse@wintds.org : tbonitadormouse :
  5. tcarlysalamander@wintds.org : tcarlysalamander :
  6. test15297474@wintds.org : test15297474 :
  7. test29658837@wintds.org : test29658837 :
  8. test35896070@wintds.org : test35896070 :
  9. tettipython@wintds.org : tettipython :
  10. tflorinaermine@wintds.org : tflorinaermine :
  11. tgiannalark@wintds.org : tgiannalark :
  12. tmartgueritamuskox@wintds.org : tmartgueritamuskox :
  13. trenegazelle@wintds.org : trenegazelle :
  14. tshelsheep@wintds.org : tshelsheep :
  15. ttonybovid@wintds.org : ttonybovid :
  16. qvczcntcrmdidnjmctzqgrlzdcyhnjql@mailkept.com : user_jzugtqzougsp :
ইদানিংকালের গণমাধ্যম জগতে সিংহভাগই সাংবাদিক নন!!তালুকদার রায়হান » দৈনিক গণমূল্যায়ন
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১১:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
ইদানিংকালের গণমাধ্যম জগতে সিংহভাগই সাংবাদিক নন!!তালুকদার রায়হান শ্রীমঙ্গলে ৩১ ঘন্টার মধ্যে ঘাতক বন্ধু সজীব গ্রেফতার সাংবাদিক ও মানবাধিকারকর্মী খন্দকার সাইফুল ইসলাম সজল এর জন্মদিন আজ আইন অমান্য করায় মৌলভীবাজার জেলার বিভিন্ন উপজেলায় ১৬৭জন ব্যক্তিকে মোট ৮৯,৯০০/= টাকা অর্থদন্ড শ্রীমঙ্গলে লকডাউনের প্রথম দিনে প্রশাসনের কঠোর নজরদারি। বাংলাদেশের প্রথম এবং সর্ববৃহৎ অনলাইন মিডিয়া ডিরেক্টরি প্রিন্ট এ আসছে শীঘ্রই। কঠোর লকডাউনের প্রথম দিন চলমান: পাবনার ফরিদপুরে প্রশাসনের সচেতনতা বৃদ্ধির অভিযান। বিবিডিসি’র উপদেষ্টা হলেন আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন এর পরিচালক সাংবাদিক এস এম জীবন। সাতগাঁও গণমূল্যায়ন পরিষদের ক্যাম্পেইনের টাকা হস্তান্তর করা হয় রানু আক্তার এর স্বামীর হাতে। ঐতিহ্যবাহী নতুন বাজার খেলার মাঠের বেহাল দশা: সংস্কার ও দখল মুক্ত চায় ক্রীড়া প্রেমীরা।
নোটিশ :
বিসমিল্লাহির রাহমানির রাহীম, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, দৈনিক গণমূল্যায়ন পত্রিকায় সাংবাদিক নিয়োগ চলছে, যোগাযোগ করুনঃ মোবাইল-01719-892350, নিউজ রুম- 01404-775481 ,ফেইসবুক-দৈনিক গণমূল্যায়ন ই-মেইল: gonomullawon@gmail.com

ইদানিংকালের গণমাধ্যম জগতে সিংহভাগই সাংবাদিক নন!!তালুকদার রায়হান

মুক্ত কলম
  • প্রকাশের সময় : সোমবার, ১৯ জুলাই, ২০২১

দেশে কিংবা বিলেতে যারা বিভিন্ন সংবাদ মাধ্যমে কাজ করেন তাদের সিংহভাগই সাংবাদিক নন তবে আমার দৃষ্টিতে উনাদের কেউ কেউ কমিউনিটি প্রতিবেদক আর বাকিরা হলেন আলোকচিত্র যন্ত্রওয়ালা! গলায় আইডি কার্ড ঝুলিয়ে হাতে ক্যামেরা নিলেই সাংবাদিক হওয়া যায়না তা উনারা যেমন মানতে নারাজ তেমনিভাবে আমিও মানতে নারাজ উনাদেরকে সাংবাদিক হিসাবে! কয়েকজনের সাংগঠনিক সভা কিংবা সামাজিক অনুষ্ঠানে গিয়ে বায়োস্কোপের মতো ডিজিটাল ক্যামেরা চালু করে দিলেই যদি সাংবাদিক হওয়া যেতো তবে সাংবাদিকতার উপর কেউ পড়াশোনা করতো না! একজন সাংবাদিক হতে গেলে যে সাংবাদিকতার উপর ডিগ্রী নিতেই হবে আমি সেটা বলবো না তবে স্ক্রিপ্ট লেখার জ্ঞান, শুদ্ধ উচ্চারণ, ঘটে যাওয়া বিষয়ের কারণ অনুসন্ধান, নিত্যনতুন বিষয়ের উপর প্রতিবেদন তৈরী প্রভৃতি সম্পর্কে মোটামুটি দক্ষতা তো থাকা চাই। ইলেকট্রনিক মিডিয়া বা পত্রিকার উচ্চ পর্যায়ের ব্যক্তির সাথে ঘনিষ্ঠতা কিংবা বিজ্ঞাপনের জোগান দেয়ার সুবাদে দিন দিন যেভাবে কমিউনিটিতে সাংবাদিক নামধারী কমিউনিটি প্রতিবেদক বেড়ে চলছে তাতে করে বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ পরিবেশন করা হুমকির মুখে! ক্লাশ এইট কিংবা মেট্রিক পাশ করা অনেকেই আজ সংবাদ জগতে অনলাইনের বদৌলতে তাদের গলায় সাংবাদিক কিংবা পত্রিকা সম্পাদকের লেভেল লাগিয়ে হাবভাবখানা কমিউনিটিতে এমনভাবে প্রকাশ করেন যেনো তিনি বিবিসি কিংবা সিএনএন এর বিরাট বড় সাংবাদিক!
ভাবছেন, সাংবাদিক পরিচয়ের জন্য এতো কিছু কেন তারা করছেন? সহজ উত্তর হলো, সমাজের তথাকথিত উচ্চশ্রেণীর লোকেদের সান্নিধ্য লাভ করে নিজেকে বড় মাপের মানুষ হিসাবে জাহির করা, সুন্দরী রমণীদের চেহারা ২/৪ সেকেন্ড ঝুম করে টিভিতে দেখিয়ে অথবা পত্রিকার সংবাদের সাথে যুক্ত ছবিতে তাদের ছবি প্রকাশ করার বদৌলতে সখ্যতা তৈরী করে অবসরে স্বামী কিংবা স্ত্রীর চোখ ফাঁকি দিয়ে ফোনে বা ফেসবুকে চ্যাটিং করে সুযোগ পেলে ডেটিং করা, পাতি নেতাদের চেহারা আর নাম টিভিতে বলা কিংবা পত্রিকায় ছেপে দেয়ার নামে কিছু উপরি আয় করা ইত্যাদি ইত্যাদি আর সাংবাদিকতার লেবাসে নীরব চাঁদাবাজির ইতিবৃত্ত নাইবা বললাম।

আমার কাছে তো মনেহয় ইদানিংকালের গণমাধ্যমগুলোতে বেশিরভাগ সংবাদই হলুদ রঙে প্রকাশিত ও প্রচারিত হয় এইসব অদক্ষ, সুনাম কাঙাল আলোকচিত্র যন্ত্রওয়ালাদের জন্য!
এদের অনেকেকেই যখন আবার দেখা যায় ব্যুরো ক্ষেতের রাখাল হয়ে অন্য টিভি চ্যানেলের বিপক্ষে অপপ্রচারের প্রতিযোগিতা করতে তখন মনেহয় এরা আসলে কমিউনিটি প্রতিবেদকও নন বরং সংবাদ জগতে যেনো ঢালিউডের মিশা সওদাগর! এদের কারণে কমিউনিটিতে নীরবে সৃষ্টি হচ্ছে বিভিন্ন সংবাদ ফোরাম কিংবা ব্যাঙের ছাতার মতো গজানো সামাজিক সংগঠনের নামে কমিউনিটি বিভক্তি।

সংবাদ জগতের এইসব কর্মকাণ্ড রুখতে গণমাধ্যমের মালিকপক্ষ, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যদি তত্‍পর না হন তবে সেইদিন আর বেশি দূরে নয় যে, বাংলা মিডিয়ার সাংবাদিক নাম শুনলে কমিউনিটির সাধারণ মানুষ সেলসম্যান দেখলে যে ভাব প্রকাশ করে সেরকমটি করবে আর বাংলা সংবাদ শৈশবের বায়োস্কোপের দেখার মতো হয়ে পড়বে !
অনেকেই যখন আমাকে সাংবাদিক বলেন তখন আমি ভীষণ বিব্রত হই। কারণ, একে তো আমি নিজেকে একজন অতি সাধারণ কমিউনিটি প্রতিবেদক বলে বিশ্বাস করি আর তাছাড়া যেভাবে তথাকথিত সাংবাদিকদের ছড়াছড়িতে প্রতিনিয়ত “সাংবাদিক” শব্দটি ধর্ষিত হচ্ছে সেক্ষেত্রে নিজ থেকে সাংবাদিক উপাধি ব্যবহার করে নিজেকে ”সাংবাদিক” শব্দের ধর্ষকরূপে আয়নার সামনে দাঁড়িয়ে দেখার মতো রুচিবোধও নেই আমার। …

পরিশেষে বলবো, সাংবাদিক বলা যতো সহজ সাংবাদিক হওয়া ততো কঠিন। অতএব, যারা কমিউনিটিতে সংবাদ কর্মে লিপ্ত রয়েছেন তারা দয়াকরে সাংবাদিক পরিচয়ের জন্য নয়, নিজের পরিচিতজনদের কথামতো প্রতিবেদন তৈরী করে নয় আসুন কমিউনিটির স্বার্থে, দেশের স্বার্থে কাঁধে কাঁধে মিলিয়ে পরিচ্ছন্ন সবুজ রঙের সংবাদ মাধ্যম গড়ে তোলার প্রচেষ্টায় লিপ্ত হই।

জয় হোক সবুজ সংবাদের
বিনাশ হোক হলুদ সংবাদের।।

তালুকদার রায়হান
সাধারণ সম্পাদক
বাংলা প্রেসক্লাব, বার্মিংহাম-মিডল্যান্ডস,ইউকে।
সংবাদকর্মি – এটিএন বাংলা,ইউকে।

পুনশ্চঃ এই লেখাটি ২০১৬ সালের পুনঃপোস্ট।

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
Copyright 2021 GonoMullawon
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD